গ্রুমিং কি? ছেলেদের গ্রুমিং এর প্রয়োজনীয়তা

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ছেলেদের মধ্যে রূপচর্চার প্রবনতা অনেক বেড়েছে। আর একই সাথে গ্রুমিং শব্দটি সবার কাছে পরিচিতি হয়ে উঠেছে। তবে অনেকেই আছে যারা গ্রুমিং কি, কেন গ্রুমিং করা উচিৎ এবং ছেলেদের সঠিক ভাবে গ্রুমিং এর নিয়ম কি সেটা জানে না। প্রিয় পাঠক, আজকের লেখাজুড়ে আমরা আপনাদের এই সকল বিষয়ে বিস্তারিত ধারনা দেওয়া চেষ্টা করবো।

Table of Contents

গ্রুমিং কি?

Grooming বা গ্রুমিং অর্থ সাজ-সজ্জা। সহজ ভাষায় গ্রুমিং মানে হলো- পরিষ্কার পরিচ্ছন্ন রাখা ও সৌন্দর্য বৃদ্ধির জন্য বিশেষ যত্ন নেওয়া। শুধু যে মানুষ Grooming করে এটা কিন্তু না পোষা প্রাণীর ক্ষেত্রেও এটি করা হয়ে থাকে।

ছেলেদের জন্য কার্যকরী সাজসজ্জার মধ্যে বেশ কিছু মূল অনুশীলন জড়িত: নিয়মিত চুল কাটার মাধ্যমে পরিষ্কার এবং সুসজ্জিত চুল বজায় রাখা, প্রয়োজন হলে মুখের চুল বা দাড়ি সুন্দরভাবে ছাঁটা, পরিষ্কার এবং ময়শ্চারাইজিং সহ একটি দৈনিক স্কিনকেয়ার রুটিন তৈরি করা, নিয়মিত ব্রাশ এবং মাউথ ওয়াশ করার মাধ্যমে স্বাস্থ্যবিধিকে অগ্রাধিকার দেওয়া। এছাড়াও মানানসই ও পরিষ্কার পোশাক পরিধান করা।

গ্রুমিং এর প্রয়োজনীয়তা

ছেলে কিংবা মেয়ে নিজেকে একটু পরিপাটি ও সুন্দরভাবে উপস্থাপন করতে কে না চায়! চলুন এ পর্যায়ে ছেলেদের জন্য গ্রুমিং এর প্রয়োজনীয়তা সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক-

১) ব্যাক্তিগত স্বাস্থ্যবিধি

গ্রুমিং ব্যাক্তিগত স্বাস্থ্যবিধির সাথে ওতপ্রোতভাবে জড়িত। এটি নিশ্চিত করে যে ছেলেরা ভালো ব্যাক্তিগত স্বাস্থ্যবিধি অনুসরন করে। যেমন- নিয়মিত চুল ও দাড়ি কাটা, নখ কাটা, গোসল করা, দাঁত ব্রাশ করা ইত্যাদি। আর এগুলো আমাদের শরীরের জীবাণু বিস্তার রোধ করে এবং একটি সুস্থ স্বাভাবিক জীবনযাপনে সাহায্য করে। নিয়মিত সেলুনে গিয়ে দাড়ি চুল কাটা সম্ভব না হলে একটি চুল কাটার মেশিন ক্রয় করে নিতে পারেন। যা আপনার সময় ও অর্থ দুটোই বাঁচাবে।

২) আত্মবিশ্বাস

এটি নিজের মধ্যে আত্মবিশ্বাস বৃদ্ধি করে। পরিষ্কার পরিচ্ছন্ন থাকলে নিজের মধ্যে কোন জড়তা কাজ করে না। নিজের মধ্যে একটি ভালো লাগা কাজ করে। আর সাফল্যের জন্য ও সঠিকভাবে জীবন পরিচালনার জন্য আত্মবিশ্বাস থাকা খুবই গুরুত্বপূর্ণ।

৩) প্রফেশনাল ইমেজ

ছেলেরা যখন বড় হয়, একটা সময় এসে তারা প্রফেশনাল বা কর্মজীবনে প্রবেশ করে। কর্মক্ষেত্রে প্রফেশনাল ইমেজ বজায় রাখতে গ্রুমিং খুবই জরুরি। চাকরির ইন্টার্ভিউ থেকে শুরু করে পেশাদার জিবনের প্রতিটি ক্ষেত্রে এটি বিশেষ গুরুত্বপূর্ণ। এটি আপনাকে আপনার কর্মক্ষেত্রে সবার থেকে একটু বেশি সমানে এগিয়ে রাখবে।

৪) সামাজিক গ্রহণযোগ্যতা

সামাজিক ক্ষেত্রেও ছেলেদের জন্য গ্রুমিং বা সাজসজ্জা বিশেষ ভূমিকা পালন করে। এক্ষেত্রে আপনি কোন মানুষগুলোর সাথে চলাচল করছেন, তারা কেমন লাইফ স্টাইল অনুসরন করছেন সবকিছু প্রভাব বিস্তার করে। আপনি একটু খেয়াল করলে দেখতে পাবেন আপনার আশেপাশে যারা পরিপাটি ও পরিষ্কার পরিচ্ছন্ন জীবন যাপন করে তাদের সবার সাথে খুব দ্রুত বন্ধুত্ব হয়ে ওঠে এবং সবাই তাদের পছন্দ করে।

৫) স্বাস্থ্য সুরক্ষা

নিয়মিত চুল দাড়ি কাটা, গোসল করা, নখ কাটা শুধু চেহারাই উন্নত করে না বরং আমাদের স্বাস্থ্য সুরক্ষায়ও ভূমিকা পালন করে। তাই এই বিষয়গুলো খুবই গুরুত্বসহকারে জানা ও মানা উচিৎ।

৬) সাংস্কৃতিক ও সামাজিক নিয়ম

সমাজ, দেশ, রাষ্ট্র ও ধর্মীয় কারনে মানুষ আলাদা আলাদা লাইফ স্টাইল অনুসরন করে। ইসলাম ধর্মে সুস্পষ্ট করে বলা আছে পরিষ্কার-পরিচ্ছন্নতা ঈমানের অঙ্গ।

সর্বশেষ

আপনিও যদি নিজেকে সবার কাছে আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে চান, নিজেকে পরিপাটি ও পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে পছন্দ করেন তাহলে আজই আপনার ব্যাক্তিগত সাজসজ্জার উপর মনোযোগ দিন। বাহিরের গ্রুমিং এর পাশাপাশি একটি ভালো মানুষ হওয়ার জন্য মনের পরিচর্যা করারও পরামর্শ রইলো। সৌন্দর্য রূপ, যৌবন চিরস্থায়ী না।

প্রিয় পাঠক, আমরা গ্রুমিং বলতে ছেলেদের লিপস্টিক বা মেকআপ করা বা অলংকার পরিধান করতে উৎসাহিত করি না। ধর্মীয় ও সামাজিক বিষয়গুলো মাথায় রেখে একটি মার্জিত জীবন যাপন করুন।

Leave a Comment